ধর্মীয় সম্প্রদায়

ধর্মীয় সম্প্রদায়

১২০৬ খ্রিস্টাব্দে ইখতিয়ার উদ্দিন মুহম্মদ বখতিয়ার খলজীর পূর্বে এদেশের রাজা ও প্রজা প্রায় সকলেই ছিল বৌদ্ধ ও হিন্দু। কেবল মুসলমানদের রাজত্ব শুরু হবার পর থেকে মুসলমান প্রবাহের শুরু হয়। এ ধর্ম কখন বিশেষভাবে প্রসার লাভ করে তার একটা পরোক্ষ প্রমাণ পাওয়া যায় বঙ্গদেশে নির্মিত মসজিদের সংখ্যা এবং অবস্থান থেকে। ত্রয়োদশ শতকে মসজিদের সংখ্যা ছিল মাত্র ৬টি। পরে শতাব্দীতে এই সংখ্যা আনুপাতিক সেটেই বৃদ্ধি পায়। এ শতাব্দীতে এরুপ মসজিদ নির্মিত হয় সাতটি। পনের শতকে এ সংখ্যা দ্রুত বৃদ্ধি পায় এবং মসজিদ তৈরি হয় ৬৬টি। আর যোল শতকে ৭৫টি। তারপর সতের শতকে ঢাকা, ময়মনসিংহ, ফরিদপুর, নোয়াখালি, কুমিল্লা ইত্যাদি অঞ্চলের মসজিদের সংখ্যা অনেক বৃদ্ধি পায়। ক্রেমারের গবেষণা থেকে জানা যায় ১২০৪ সালে বঙ্গদেশে মোট জনসংখ্যা ছিল ১২.৫৮ মিলিয়ন (১ কোটি ২৫ লক্ষ প্রায়) তা ১৮৭২-এ দাঁড়ায় ৩৬.৭ মিলিয়ন (৩ কোটি ৭০ লক্ষ প্রায়)।

১৯০১ এ দাঁড়ায় প্রায় ৪কোটি (উভয় বাংলা)। পানিনি প্রদত্ত গ্রাফে দেখা যায় ১৫০০ খ্রিস্টাব্দের পূর্ববঙ্গে মুসলমান ছিল খুবই কম। তবে ১৮৭২-এর দেখা যায় হিন্দু মুসলমান প্রায় সমান এবং গ্রাফটিতে ১৯০১-এ মুসলমানদের সংখ্যা হিন্দুদের ছাড়িয়ে যায়। প্রায় একশত বছর পূর্বে ফরিদপুর জেলায় হিন্দু, মুসলমান, ব্রাহ্ম, খ্রিস্টান এই চার জাতির বাস ছিল। হিন্দুর সংখ্যা ৭,৩৩৫৫ জন। তম্মোধ্যে পুরুষ ৩৬০০১২ স্ত্রী ৩,৭৩,৫৪৩। ব্রাহ্ম ৮৩ জন। পুরুষ ৪০, মহিলা ৪৩। মুসলমান মোট সংখ্যা ১১,৯৯,৩৫১ জন। তম্মোধ্যে পুরুষ ৬,০৭,৬৮৮ ও স্ত্রী ৫,৯১৬৬৩ জন। খ্রিস্টান ৩,৬৫৭ জন (ফরিদপুরের ইতিহাসে আনন্দনাথ রায় পৃষ্ঠা-২২)।

১৯৬১ সালে আদমশুমারী অনুযায়ী ফরিদপুর জেলার মোট জনসংখ্যা ৩১,৭৮,৯৪৫। এরমধ্যে ২৩,৪৭,১৭৩ জন মুসলমান। ২,২৮,৫০৬ জন কাষ্ট হিন্দু। ৬,৯৬,৫৫৮ জন শিডিউল কাষ্ট (নমশুদ্র), ৯,১৫৮ জন খ্রিস্টান এবং অন্যান্য ৫৫০ জন। এ সময় গোয়ালন্দ মহকুমার হিন্দু ও মুসলমান জনসংখ্যার পরিমাণ ছিল নিম্নরুপ------

মহাকুমার

থান/নাম সমস্ত ধর্মের লোকসংখ্যা, মুসলমান, কাষ্টহিন্দু,শিডিউলকাষ্ট হিন্দু,মোট হিন্দু,ক্রীশ্চিয়ান, অন্যান্য

গোয়ালন্দ মহাকুমা     ৪৩৪৪০৭,   ৩১৫৮৮৬, ৫১০৯৩,   ৬৭৩৪৯,     ১১৮৪৪২,    ৩০       ৭৯

পাংশা  থানা          ১৫৮৩৩১,   ১২৪২৯৫,   ১৮০১৪,     ১৬০২২,     ৩৪০৩৮,     ০০       ৩০

বালিয়াকান্দি থান    ১১৮০৩৬,   ৬৫৭১৫,   ১৭৪৩২,     ৩৪৮৮৯,      ৫২৪৪৯,     ০০       ০০

রাজবাড়ি থানা       ১১৩৪৪৯,    ৮৯৩৭৬,  ১৪৪৪৮,      ৯৫৩৬,      ২৩৯৮৪,     ৩০       ৪৯

গোয়ালন্দ ঘাট        ৪৪৬০১,     ৩৬৫০০,   ১১১৯,        ৬৯০২       ৮০২৯,       ০০       ০০

উল্লেখিত বিবরণ, গ্রাফ ও তথ্যসূচী থেকে জেলায় মুসলমান সংখ্যা বৃ্দ্ধির স্পষ্ট নিদর্শন মেলে।

Additional information