রাজবাড়ি পৌরসভা

পঞ্চদশ অধ্যায়

রাজবাড়ি পৌরসভা

উর, পুর, নল, খিল, তালক, পাঠক ইত্যাদি দ্রাবিড় গোষ্ঠী ব্যবহৃত আদি ও খাঁটি বাংলা শব্দ। এরমধ্যে পুর এর আভিধানিক অর্থ আলয়, নিকেতন, ভবন, শহর বা নগর। পুর থেকে পৌর যার আভিধানিক অর্থ নগরবাসী। স্থানীয় জননিবেশনে জনগণের ভৌত সুবিধাবলীর ব্যবস্থাপনা পৌর শব্দের মূল অর্থ প্রকাশ করে। উক্ত সুবিধাদি স্থানীয় গণ্যমান্য ব্যক্তির সমন্বয়ে সম্পাদনের ব্যবস্থা করার প্রয়াসে বৃটিশ শাসনকালে স্থানীয় সরকারের নীতি ও বিধিবিধান অনুযায়ী মিউনিসিপ্যালটি গঠন করা হয়। মিউনিসিপ্যালিটির আভিধানিক অর্থ স্বায়ত্বশাসনসস্পন্ন শহর বা অঞ্চল। ১৮৬৯ সালে স্থানীয় সরকারের আওতাধীন ফরিদপুর মিউনিসিপ্যালিটি প্রতিষ্ঠা লাভ করে। ১৮৭৫ সালে প্রতিষ্ঠিত হয় মাদারীপুর মিউনিসিপ্যালিটি। ফরিদপুর ডিস্ট্রিক্ট বোর্ড ১৮৮৬ সালে কাজ শুরু করে। রাজবাড়ি মিউনিসিপ্যালিটি গঠনের পূর্বে ১৯১৩ সালে ইউনিয়ন

কমিটি গঠিত হয়। ১৯২৩ সালে রাজবাড়ি ইউনিয়ন বোর্ডকে মিউনিসিপ্যালিটিতে রুপান্তর করা হয়। এ সময় মিউনিসিপ্যালিটি ও ডিস্ট্রিক্ট বোর্ডের কার্যক্রম ছাড়াও মহকুমা পর্যায়ে ইউনিয়ন বোর্ড ও ইউনিয়ন কমিটি গঠিত হয়। ১৮৭০ সালের চৌকিদারী আইন প্রথম গ্রাম পর্যায়ে স্থানীয় সরকারের কাজ শুরু করে। ১৮৮০ সালের এ্যাক্ট অনুযায়ী গ্রাম সমষ্টি নিয়ে গ্রাম পঞ্চায়েত গঠিত হয়। ১৮৮৫ সালে প্রতি মহকুমার গঠিত হয় লোকাল বোর্ড। ১৯১৯ সালে  Bengal Village self Government Act ইউনিয়ন কমিটির স্থলে ইউনিয়ন বোর্ড গঠিত হয়। ইউনিয়ন বোর্ডের অধীনে ইউনিয়ন কমিটির কাজের পরিধি বৃদ্ধি করা হয়। ইউনিয়ন বোর্ডকে ট্যাক্স আদায়সহ ‍সুপেয় পানি সরবরাহ, স্বাস্থ্য সুবিধা, শিক্ষাসহ গ্রাম্য পুলিশী (চৌকিদার) ব্যবস্থা গ্রহণের ক্ষমতা দেওয়া হয়। ইউনিয়ন বোর্ডকে ক্ষুদ্রাকার ফৌজদারী ও দেওয়ানী মামলার ভারও দেওয়া হয়। এ সময় গোয়ালন্দ মহকুমার ইউনিয়ন বোর্ডের সংখ্যা ছিল বিশ।

১৯১৩ সালে লক্ষ্মীকোল, বিনোদপুর, সজ্জ্বনকান্দা, ভবানীপুর, চককেষ্টপুর, বেড়াডাঙ্গা ইত্যাদি গ্রাম নিয়ে ইউনিয়ন কমিটি গঠিত হয়। ইউনিয়ন কমিটিকে লোকাল বোর্ড এবং ১৯১৯ সালে লোকাল বোর্ডের নামকরণ হয় ইউনিয়ন বোর্ড। ১৯২৩ সালে ইউনিয়ন বোর্ডকে মিউনিসিপ্যালিটিতে রুপান্তর করা হয়। সে সময় ১৬জন মিউনিসিপ্যাল কমিশনার দ্বারা মিউনিসিপ্যালিটির পরিচালনা বোর্ড গঠিত হত। এরমধ্যে ১০ জন নির্বাচিত, ৫ জন মনোনীত এবং ১জন এক্স-অফিসিও কমিশনার থাকতেন। সমগ্র মিউনিসিপ্যালিটি ৫টি ওয়ার্ডে বিভক্ত ছিল। ১৯২১ সালের সেনসাস অনুসারে লোকসংখ্যা ছিল ৭২৭৫। ১৯২৩-২৪ সালে মোট জনসংখ্যার শতকরা ২১ ভাগ মানুষ করের আওতায় আনা হয়। জনপ্রতি করের হার ছিল সারে বারো আনা। ঐ বছর মিউনিসিপ্যালিটির অন্যান্য আয়সহ মোট আয় ছিল ৮০০০.০০ টাকা। মিউনিসিপ্যালিটিতে বিশুদ্ধ পানি সরবরাহের ব্যাবস্থা ছিল। মিউনিসিপ্যালিটির প্রধান আয়ের উৎস ছিল সরকারি অফিস ও জনগণের উপর ধার্যকৃত কর। সরকারি ভবনের উপর মূল্যমানের উপর ৭.৫% কর ধার্য ছিল।

১৯৬০ সালের মিউনিসিপ্যাল এ্যাডমিনিস্ট্রেশন অর্ডিন্যান্সের মাধ্যমে রাজবাড়ি মিউনিসিপ্যালিটিকে টাউন কমিটি হিসেবে পূর্ণগঠন করা হয়। ৩.৫ বর্গমাইল টাউন কমিটির আওতাভুক্ত ছিল। এ সময় টাউন কমিটির লোকসংখ্যা ছিল ১৬,০৬০। ১৯৬৮ সালে টাউন কমিটির উদ্যোগে লোকসংখ্যা গণনা করা হয়। এ সময় লোকসংখ্যা ছিল ২০,৯৯৮। একজন চেয়ারম্যানসহ মোট ১৩ জন সদস্য দ্বারা এর শাসনকার্য পরিচালিত হত। ১৯৬৭-৬৮ সালে একজন সেক্রেটারী, একজন ট্যাক্স দারোগা, একজন করনিক, একজন ভ্যাকসিনেটর, একজন ইনোকিউলেটর, তিনজন পিয়ন, একজন সাব-ওভারসিয়ার এবং একজন হিসাবরক্ষক দ্বারা পৌর কমিটির স্টাফ গঠন করা হয়। এ সময় মোট করদাতার সংখ্যা ছিল ১৮৯৪। প্রধান আয়ের উৎস ছিল হোল্ডিং ট্যাক্স। মোট ভ্যালুয়েশনের ১০% হারে ট্যাক্স ধার্য হত।


লাইসেন্স চার্জ ছিল সাইকেল প্রতি তিন টাকা, রিক্সা প্রতি ১০ টাকা, গরুর গাড়ি প্রতি ৬ টাকা, প্রতি কনফেকশনারী ৬ টাকা, বেকারী ৪টাকা, আইস ফ্যাক্টরি ৩০ টাকা, আইসক্রিম ফ্যাক্টরি ৪০ টাকা। ৩ মাইল পাকা রাস্তা এবং ১৯.৫ মাইল কাঁচা রাস্তা থাকে, যার মেরামত টাউন কমিটির মাধ্যমে করা হয়। ১৯৬৭-৬৮ সালে কমিটি ১৭টি কালভার্ট তৈরি করে এবং ১৭টি পাকা ও কাঁচা রাস্তা মেরামত করে। ১৯৭২ সালে বাংলাদেশ লোকাল কাউন্সিল এবং মিউনিসিপ্যাল কমিটি (Amendment) আদেশ বলে রাজবাড়ি মিউনিসিপ্যাল কমিটি রাজবাড়ি পৌরসভা রুপান্তর লাভ করে। সরকার কর্তৃক একটি কমিটি নিযুক্ত করা হয়। এই কমিটি একজন সরকার কর্তৃক প্রশাসক নিযুক্ত না হওয়া পর্যন্ত কাজ করবে। ১৯৭৩ সালে পৌরসভার নির্বাচিত অনুষ্ঠিত হয়। এ নির্বাচন পৌরসভার ঐতিহাসিক নির্বাচন বলে খ্যাত। আক্কাস আলী মিয়া ও কাজী হেদায়েত হোসেন এরমধ্যে চেয়ারশ্যান পদে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হয়। নির্বাচনে পৌরসভার মানুষের মধ্যে উৎসাহ উৎসবে পরিণত হয়। বিবিসি থেকে উৎসব আন্দন্দ প্রচার হয়। এ নির্বাচনে আক্কাস আলী মিয়া চেয়ারম্যান নির্বাচিত হন।

রাজবাড়ি পৌরসভা বর্তমান কার্যবিবরণী

পৌরসভা একটি স্বায়ত্বশাসিত স্থানীয় সরকার প্রতিষ্ঠান। জাতীয় সরকারের মতো স্থানীয় এ সরকার প্রতিষ্ঠানটি পরিচালনার দায়িত্বও স্থানীয় জনসাধারণের। তাই স্থানীয় জনগণের দ্বারা সরাসরি নির্বাচিত প্রতিনিধিগণ এ প্রতিষ্ঠানের পরিচালনার দায়িত্বে থাকেন। ১৩ সদস্যবিশিষ্ট এ পরিচালনা পর্যদের প্রধান মেয়র (চেয়ারম্যান)। তিনি চেয়ারম্যান হিসেবেই সরাসরি নির্বাচিত জনপ্রতিনিধি।

প্রতিষ্ঠা কাল : ১৯১৩ সাল। রাজবাড়ি পৌর এলাকার আয়তন ১১.৬৬ বর্গ কি.মি. ওয়ার্ড ৯টি, মৌজা ১৪টি। লোকসংখ্যা : পুরুষ ২৮১১৩, মহিলা ২৬২৭২ মোট =৫৪৩৮৫। ভোটার সংখ্যা : পুরুষ ১৬১২১, মহিলা ১৬৮৩৯, মোট ৩২৯৬০। দৈনিক কার্যক্রমের সময় : সকাল ৯টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত।

শিক্ষা প্রতিষ্ঠান সর্বমোট ৫৪টি। পৌরসভার ১১টি কমিটি : নিয়োগ কমিটি, অর্থ কমিটি, নিরীক্ষা ও হিসাব কমিটি, দরপত্র কমিটি, ইজারা কমিটি, হাটবাজার ব্যবস্থাপনা কমিটি, ভিজিএফ কমিটি, ইপিআই কমিটি, আইন ও সালি কমিটি, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থপনা কমিটি, ট্রেড লাইসেন্স কমিটি।

সনদপত্র ফি-----নাগরিক সনদপত্র ১০ টাকা, ওয়ারিশ সনদপত্র ১৫০ টাকা, বাৎসরিক আয় সংক্রান্ত সনদ ২০ টাকা।

জন্ম ও মৃত্যু নিবন্ধনের তথ্য

জন্ম নিবন্ধন : ১৮ (আঠার) বছরের নীচে নিবন্ধন বিনা ফিতে। ১৮ (আঠার) বছরের নীচে সনদপত্র ফি (বাংলায়) ২০.০০ টাকা। ১৮ (আঠার) বছরের নীচে সনদপত্র ফি (ইংরেজিতে) ৫০.০০টাকা। ১৮ (আঠার) বছরের উর্ধেব নিবন্ধন ফি ৫০.০০ টাকা। ১৮ (আঠার) বছরের উর্ধেব সনদপত্র ফি (বাংলায়) ২০.০০ টাকা। ১৮ (আঠার) বছরের উধের্ব সনদপত্র ফি (ইংরেজিতে) ৫০.০০ টাকা।

মৃত্যু নিবন্ধন : মৃত্যু নিবন্ধন বিনা ফিতে। মৃত্যু সনদপত্র ফি (বাংলায়) ২০.০০ টাকা। মৃত্যু সনদপত্র ফি (ইংরেজিতে) ৫০.০০ টাকা। জন্ম, মৃত্যু সংশোধনী ফি ১০.০০ টাকা। জন্ম নিবন্ধনের আবেদন ফরম বিনামূল্যে বিতরণ করা হয়। কবর পাকা করে বাঁধানোর ফি প্রতি কবর ২৫,০০০.০০ টাকা।

বিবাহ নিবন্ধন কার্যক্রম : বিবাহ দত্তক গ্রহণ ইত্যাদির উপর করারোপ----- প্রথম বিবাহ অথবা স্ত্রী মৃত্যুর পর বিবাহের ফি ১০০.০০ টাকা। স্বাস্থ্যবিষয়ে পৌরসভার কার্যক্রম----ইপিআই কার্যক্রম, ০-১১ মাস বয়েসের বাচ্চাদের এবং ১৫-৪৯ বৎসর বয়সের মহিলাদের বিনামূল্যে টিকা দেওয়া হয়।


পৌরসভা থেকে যে সকল ভ্যাকসিন প্রদান করা হয়।

বিসিজি, ডিপিটি, হেপাটাইটিস-বি, পোলিও, টিটি, সিরিঞ্জ-পানি ইত্যাদি শিশু হাসপাতাল, মাতৃমঙ্গল, এফপিএবি, পারিবারিক স্বাস্থ্য ক্লিনিক, বিশেষ অনুষ্ঠানে সদর হাসপাতালে সরবরাহ করা হয়। পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা-------স্যানিটারী ল্যাট্রিন সম্পর্কে জনগণকে উদ্বুদ্ধ করা হয়। পয়ঃনিস্কাশন (স্যানিটারী ল্যাট্রিন) করার জন্য সরকারি ফি-১৬০টাকা। বিশুদ্ধ পানি সরবরাহ গৃহীত কার্যক্রম------ বর্তমানে ১০টি নলকূপের মাধ্যমে ১টি ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের সাহায্যে ৬০০ ঘন মিটার ক্যাপাসিটের পানি ধারণ করে ১৩৬ কিমি পাইপ লাইনের মাধ্যমে পৌর এলাকার বিশুদ্ধ পানি সরবরাহ করা হয়ে থাকে।

 সরবরাহকৃত পানির চার্জ :

সংযোগের ধরণ             সংযোগ ফি                       মাসিক ফি                             অন্যান্য ফি

পাইপের মাপ (ইঞ্চি)                                    আবাসিক                বাণিজ্যিক

.৫”                          ৭০০/১০০০                ৪০/৭৫               ১০০/১৫০            পুনঃসংযোগ

                                                                                                          ৫০০টাকা

.৭৫”                       ১০০০/১৬০০               ৬৫/১১০            ১৮০/২০০

১”                          ২৫০০/৩৫০০              ২৭৫/৩৫০           ৩৫০/৪৫০

১.২৫”                    ৩০০০/৪০০০               ৩২৫/৪০০           ৫০০/৫৫০

১.৫০”                    ৪০০০/৫০০০              ৪৫০/৫০০             ৭০০/৮০

ইমারত নির্মাণ এবং পুঃনির্মাণের আবেদনের উপর কর আরোপ

                   বিষয়                                                                    করের পরিমান

সীমানা প্রাচীর (পাকা)  ১০০ বর্গফুট পর্যন্ত ১৫০ টাকা এবং পরবর্তী প্রতি বর্গফুটের জন্য ০.৩০ টাকা

অস্থায়ী কাঁচা স্থাপনা (প্রতিটি)                                                                 ২০০ টাকা

সেমি পাকা (বাসিক) ৫০০ বর্গফুট পর্যন্ত ৪০০ টাকা এবং পরবর্তী প্রতি বর্গফুটের জন্য  ০.৬০ টাকা

পাকা ইমারত (আবাসিক) ৫০০ বর্গফুট পর্যন্ত ৩০০ টাকা এবং পরবর্তী প্রতি বর্গফুটের জন্য ০.৪০ টাক

পাকা ইমারত (আবাসিক) ৫০০ বর্গফুট পর্যন্ত ৬০০ টাকা এবং পরবর্তী প্রতি বর্গফুটের জন্য ০.৮০ টাকা

প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষতিগ্রস্থ কোনো ইমারত পুনঃনির্মাণের আবেদনের উপর এই কর আরোপ করা যাবে না

কোন ধর্মীয় উপাসানালয় নির্মাণ এবং পুনঃনির্মাণের আবেদনের ওপর এই কর আরোপ করা যাবে না


রিকশা, ভ্যান লাইসেন্স ফি নিয়ন্ত্রণে পৌরসভার ভূমিকা : রিকশা ভ্যানের লাইসেন্স ফি প্রতি বৎসরের জন্য ৭২ টাকা (টিন প্লেটসহ)। নাম পুরবর্তনের জন্য ১০০ টাকা। ড্রাইভিং লাইসেন্স ফি নতুন ২৭ টাকা, নবায়ন ফি ১৫ টাকা।

পৌরসভার দায়িত্ব : পৌরসভার মূল দায়িত্ব পৌর এলাকার জনগণের বিভিন্ন সেবা, তাদের নাগরিক সুযোগ-সুবিধা এবং স্বাচ্ছন্দময় ও নিরাপদ জীবন নিশ্চিত করা। সরকারি আদেশ মতে পৌরসভায় যে সব সেবা জনগণকে দিয়ে থাকে তা হলো------নগর পরিকল্পনা এবং তা বাস্তবায়ন, রাস্তা ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, যান চলাচল নিয়ন্ত্রণ, রাস্তার বাতির ব্যবস্থা করা, শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা, বয়স্ক শিক্ষা প্রবর্তন, ‍বৃক্ষরোপন ও তা সংরক্ষণের সব ধরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, পাবলিক হল এবং কমিউনিটি সেন্টার প্রতিষ্ঠা ও পরিচালনা, বিভিন্ন জাতীয় দিবস উদযাপন, ক্রীড়া প্রতিযোগিতা, মেলা প্রদর্শনীর আয়োজন, প্রয়োজনে গ্রন্থাগার প্রতিষ্ঠা ও পরিচালনা, এতিমখানা প্রতিষ্ঠা এবং পরিচালনা, বেওয়ারিশ মরদেহ কবরস্থ ও শ্মশানস্থ করার ব্যবস্থা, ভিক্ষাবৃত্তি, পতিতাবৃত্তি, জুয়া, মাদক গ্রহণ, অ্যালকোহল পান, কিশোর অপরাধ ও অন্যান্য সামাজিক অপরাধ প্রতিরোধকল্পে পদক্ষেপ গ্রহণ, স্বাস্থ্যকর পরিবেশ বজায় রাখা, আবর্জনা অপসারণ, সংগ্রহ ও স্থানান্তরকরণ, জন্ম, মৃত্যু এবং বিবাহ নিবন্ধন, হাসপাতাল প্রতিষ্ঠা ও পরিচালনা, পাবলিক পায়খানা ও প্রসাবখানা স্থাপন ও রক্ষণাবেক্ষণ, পানি সরবরাহ সংস্থান ও ড্রেন ব্যবস্থা নির্মাণ, পরিচালনা সংরক্ষণ ও পরিস্কার, বাণিজ্যিক লাইসেন্স প্রদান, বেওয়ারিশ পশু জব্দ করা, আটক করা এবং খোঁয়াড়ে দেয়ার করা, মৃত পশু-পাখি অপসারণ। তথ্যসূত্র : রাজবাড়ি পৌরসভা।

মিউনিসিপ্যালিটি ও টাউন কমিটির এক্স অফিসিও, নির্বাচিত ও মনোনীত কমিশনার ও কর্মরত স্টাফের নাম-------

(১) ত্রৈলোক্যনাথ ভট্রাচার্য, মিউনিসিপ্যাল কমিশনার (২) ফখর উদ্দিন আহম্মেদ, চেয়ারম্যান (৩) নিরোদ সরকার, চেয়ারম্যান (৪) দেবেন শিকদার, চেয়ারম্যান (৫) মুহম্মদ রহমতুল্লা, ট্যাক্স দারোগা (৬) রমেশ দত্ত, স্যানেটারী ইন্সপেক্টর (৭) অ্যাডভোকেট আব্দুল জলিল, চেয়ারম্যান (৮) কাজী হেদায়েত হোসেন, চেয়ারম্যান। পৌরসভার নির্বাচিত চেয়ারম্যান/মেয়র---- (১) আক্কাস আলী মিয়া (২) হাবিবুর রহমান-২ বার (৩) আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম -৩ বার (৪) মহম্মদ আলী চৌধুরী। (৫) মোঃ তোফাজ্জেল হোসেন মিয়া (বর্তমান)।

রাজবাড়ি পৌসভা সদর উপজেলার একমাত্র শহর এলাকা। এ পৌরসভা ৯টি ওয়ার্ড এবং ৩১টি মহল্লা নিয়ে গঠিত। এ ছাড়াও অতিরিক্ত আরো ৪টি মৌজা শহর এলাকার অন্তর্ভুক্ত। শহর এলাকায় মোট জমির আয়তন ১২.১৫ বর্গ কিলোমিটার। এরমধ্যে পৌরসভার এলাকা ১১.৬৬ বর্গ কিলোমিটার। পৌরসভাটি প্রথম শ্রেণির।

রাজবাড়ি পৌরসভা

জিওকোডসহ মৌজা      এলাকা       বাড়ি                জনসংখ্যা                      ঘনত্ব      শিক্ষার হার

ও মহল্লার নাম           (বর্গকিমি)   সংখ্যা      নারী    পুরুষ    মহিলা    পুরুষ    (বর্গকিমি)   

                                                      পুরুষ                       মহিলার

                                                      উভয়                       অনুপাত


রাজবাড়ি

পৌরসভা        ১১.৬৬       ৯৩১৯      ৪৭২১৯    ২৪৪০৯    ২২৮১০   ১০৭     ৪০৫০    ৬৬.৪০

ওয়ার্ড

নং-১             ০.৯৩        ৭৯৬        ৪২১৪      ২১১৬      ২১০৮    ১০০      ৪৫৪২    ৬১.২১

৪৯৯ পূর্ব বিনোদপুর

(অংশ-১)                        ৭১         ২৯৬       ১৪৮       ১৪৮      ১০০                ২৮.৯১

৫৯৭ পূর্ব ধুঞ্চি

(অংশ-১)                       ৩১৫       ১৬৬৭      ৮৪৭      ৮২০      ১০৩                ৬৮.৪৬

৭৯৬ পূর্ব লক্ষীকোল

অংশ-                           ৪১০        ২২৬১      ১১২১     ১১৪০      ৯৮                 ৬০.০০

ওয়ার্ড নং-২      ১.৩১        ৭৩৬        ৩৭৭৬     ১৯৩৯   ১৮৩৭    ১০৬   ২৮৮২       ৫৩.৬৭

১৯৯-দক্ষিণ

বিনোদপুর (অংশ-২)           ১৩০         ৬৬০      ৩৪৫      ৩১৫     ১১০                   ৬১.১৪

২৯৬ দক্ষিণ

লক্ষীকোল (অংশ)              ৩৯৮        ২০৯৯     ১০৯৭     ১০০২    ১১৯                  ৫৬.৬

৭৯৭-পশ্চিম ছোট

নুরপুর (অংশ এ)               ১২০         ৫৬৬       ২৬৯     ২৯৭      ৯১                    ৪২.৭

৮৫০-পশ্চিম

মাধবলক্ষীপুর (অংশ)           ৩৩         ১৬৬        ৮১        ৮৫     ৯৫                  ৪০.৮৫

৯৯৫-পশ্চিম

সোকান্দর (অংশ)               ৫৫         ২৮৫        ১৪৭      ১৩৮     ১০৭                 ৪৩.৬৭

ওয়ার্ড নং-৩     ০.৯১        ৯৮৩       ৫০৯৫      ২৬৩৬    ২৪৫৯    ১০৭     ৫৯৯     ৬৮.১১

 ৬৯৯ মধ্য

বিনোদপুর (অংশ-৩)          ৯৮৩        ৫০৯৫     ২৬৩৬    ২৪৫৯   ১০৭                  ৬৮.১১

ওয়ার্ড নং-৪     ০.৮৩        ৮০৭         ৪০৯৪     ২০২১     ২০৭৩    ৯৭     ৪৯৩৩      ৮০.১৭


১৯৯-দক্ষিণ

বিনোদপুর (অংশ)              ৪০          ১৮৮      ৯২         ৯৬     ৯৬                  ৮৪.৪৩

৫৯৫-পূর্ব

সজ্জনকান্দা (অংশ-২)         ৪৬৭         ২৪৪১     ১১৮৪      ১২৫৭     ৯৪                  ৮৪.০০

৫৯৮ পশ্চিম

চককৃষ্টপুর                    ১৬৭          ৭৯৬     ৩৯৮      ৩৯৮     ১০০                 ৮৪.৫৬

৬৯৫-উত্তর

কাজীকান্দা (অংশ)          ১৩৩          ৬৬৯     ৩৪৭        ৩২২    ১০৮                 ৫৮.৯২

ওয়ার্ড নং-৫ -   ১.৮৯     ১২৯৫         ৬৩৬৮   ৩১০৩    ৩২৬৫    ৯৫     ৩৩৬৯     ৭৬.১৮

২৯৫-দক্ষিণ

কাজী কান্দা (অংশ)        ৩০৬          ১৪৩১      ৬৮৪     ৭৪৭       ৯২                  ৭৩.৯১

৫৯৫-মধ্য

সজ্জনকান্দা (অংশ-৩)       ৭২১           ৩৬৫৮    ১৭৮১    ১৮৭৭     ৯৫                  ৮০.১২

৬০০-পশ্চিম

হোসনাবাদ (অংশ)          ১১৫           ৫২৪         ২৫৯     ২৬৫     ৯৮                  ৫১.৫২

৭৫০-উত্তর শ্রীপুর

(অংশ )                      ১৫৩           ৭৫৫        ৩৭৯     ৩৭৬     ১০১                 ৭৭.৪৯

ওয়ার্ড

নং-৬ -      ১.৮২          ১০৮১         ৫৪৫২       ২৯৪৬   ২৫০৬    ১১৮     ২৯৯৬    ৭৪.৫২

২৫০-দক্ষিণ শ্রীপুর

(অংশ)                       ২০২           ৯৪৭          ৫০১     ৪৪৬      ১১২                ৬৮.৪৭

২৯৫-দক্ষিণ 

সজ্জনকান্দা (অংশ-৪)        ৩৮৪          ১৮১৬       ৯৬৫    ৮৫১      ১১৩                ৮০.১৯

৫৯৯-পশ্চিম

ভবানীপুর (অংশ)            ৩৫৬          ২০২৪        ১১৪৪     ৮৮০    ১৩০               ৭৮.২০


৭০০-উত্তর

রামকান্তপুর(অংশ)           ১৩৯           ৬৬৫        ৩৩৬    ৩২৯     ১০২                ৫৫.৬৭

ওয়ার্ড নং-৭ -  ২.১৫        ১১৫৫          ৬২৭০       ৩৪৬৩   ২৮০৭   ১২৩   ২৯১৬      ৫৪.৯৬

২৯০-চরলক্ষীপুর             ৬১১           ৩০৩১       ১৫৫১     ১৪৮০   ১০৫                 ৪৪.১৪

৫৯৫-পশ্চিম

সজ্জনকান্দা (অংশ-৫)        ৫৮             ৭৫৬        ৬২৮     ১২৮     ৪৯১              ৬২.৬০

৬৯৯-উত্তর

ভবানীপুর (অংশ)           ৪৮৬            ২৪৮৩      ১২৮৪    ১১৯৯    ১০৭             ৬৪.৮৯

ওয়ার্ড নং-৮ -১.১৪         ১৩৫৭           ৬৩৯৩     ৩৩৩৪    ৩০৫৯   ১০৯  ৫৬০৮   ৬৬.৩৪

১৯৯-দক্ষিণ

বিনোদপুর (অংশ)           ৮৪৫             ৪০২৯      ২১১৮     ১৯১১    ১১১             ৬৬.৮৯

৭৯৬-পূর্ব লক্ষীপুর

(অংশ)                        ৭৪              ৩৮১        ২০৫      ১৭৬     ১১৬              ৫৬.৬২

৭৯৯ উত্তর

ভবানীপুর (অংশ)             ৪২১            ১৯০৪       ৯৬১     ৯৪৩     ১০২              ৬৫.৯৪

৮৯৫-উত্তর

সজ্জনকান্দা (অংশ)           ১৭                ৭৯          ৫০       ২৯      ১৭২               ৯৪.১২

ওয়ার্ড নং-৯  ০.৬৮        ১১০৯            ৫৫৪৭      ২৮৫১   ২৬৯৬   ১০৬    ৮১৫৭   ৬০.৫২

৪৯৬-লক্ষীকোল

(অংশ)                       ৩৩০             ১৭১৫      ৮৬৪     ৮৫১     ১০৭               ৬১.১১

৫৯৭-পশ্চিম ধুনচি

(অংশ-২)                    ২১৬             ৮৯৫       ৪৮০      ৪৫১     ১০৬               ৪৭.১০

৭৯৯-উত্তর

বিনোদপুর (অংশ)          ৫৬৩             ২৯৩৭     ১৫০৭     ১৪৩০     ১০৫            ৬৪.২৬

অন্তর্ভুক্ত অন্যান্য

এলাকা   ০.৪৯             ৩৫২               ১৭৬২     ৮৭০     ৮৯২     ৯৮    ৩৫৯৬  ৩৯.৩৪


২২৮ চককৃষ্টপুর (অংশ)    ৮৫               ৩৯৪      ২০১      ১৯৩     ১০৪               ৪৫.৬২

৩২০-ছোটনুরপুর(অংশ)    ৮৭               ৪৩৯      ২১৩      ২২৬      ৯৪               ৩৫.৬২

৬৪৭-মাধব লক্ষীপুর

(অংশ)                       ১৫৯            ৭৯৪       ৩৯৭     ৩৯৭      ১০০             ২৯.৭৯

৬৬৪৭ লক্ষিকোল অংশ      ২১              ১৩৫        ৫৯      ৭৬       ৭৮               ৮৫.৩৭

মোট=                       ৯৬৭১         ৪৮৯৮১  ২৫২৭৯   ২৩৭০২    ১০৭   ৮৫.৩৭   ৬৫.৪৩

তথ্যসূত্র : সেনসাস রাজবাড়ি - ২০০১

গোয়ালন্দ পৌরসভা

গোয়ালন্দ পৌরসভা গোয়ালন্দ উপজেলার একমাত্র শহর এলাকা। এ পৌরসভা ৯টি ওয়ার্ড এবং ৪১টি মহল্লা নিয়ে গঠিত। এছাড়া অতিরিক্ত আরো ৫টি মৌজা শহর এলাকার অন্তর্ভুক্ত। শহর এলাকার মোট জমির আয়তন ২১.১২ বর্গ কিলোমিটার। এর মধ্যে পৌরসভার এলাকা ১৬.২৬ বর্গ কিলোমিটার।

গোয়ালন্দ পৌরসভা-স্থাপন কাল-১৯৯৭

জিওকোড-সহ মৌজা     এলাকা      বাড়ি               জনসংখ্যা               পুরুষ       ঘনত্ব     শিক্ষার

ও মহল্লার নাম           (বর্গকিমি) সংখ্যা     নারীপুরুষ      পুরুষ     মহিলা   মহিলার   প্রতি       হার

                                                      উভয়                            অনুপাত  বর্গমিটার

গোয়ালন্দ পৌরসভা     ৪.৮৬      ৪৩১৭     ২১১৪৭      ১১০৪৫   ১০১০২   ১০৯    ৪৩৫১   ৫১.৩৪

ওয়ার্ড নং-১             ০.৬৪       ৫৫৪      ২৫৭৭        ১৩০৭     ১২৭০    ১০৩    ৪০২৬   ৪৫.৬৬

৫৯২-হাউলিকেউটিল (অংশ)         ৪৩০     ১৯৯৯        ১০২৪     ৯৭৫     ১০৫              ৪১.৯২

৬৭৭ কেউটিল (অংশ)                 ৪৮       ১৪৯          ১২০      ১২৯      ৯৩              ৪২.৩১

৮০১-উপজেল

কমপ্লেক্স (অংশ)                      ৭৬         ৩২৯         ১৬৩      ১৬৬     ৯৮             ৬৯.৬১

ওয়ার্ড নং-২        ০.৬৩          ৪৫৬        ২২৬৬       ১১৮৫     ১০৮১    ১১০  ৩৫৯৭    ৫১.৮৮

৩২০-দেওয়ানপাড়া                 ৩৮৫        ১৮০৮       ৯৮১      ৯১৭     ১০৭               ৫১.৮৩

৬২০-পশ্চিম ধরপাড়া                ২৭         ১৩৫           ৭৫        ৬০       ১২৫             ৫৪.১১

৭৯০-পূর্ব ধরপাড়া                    ৪৪         ২৩৩         ১২৯       ১০৪       ১২৪             ৫০.৯২

ওয়ার্ড নং-৩          ০.৪৯        ৩৯৪       ১৮৬৫        ৯৮২      ৮৮৩     ১১১  ৩৮০৬   ৪৮.৭৯


৩২০-জবানীপাড়া                    ৩৮        ১৯৫          ১০২        ৯৩      ১১০             ৩৬.৯০

৪৭০-কুমড়াকান্দি (অংশ)           ১১৮      ৫৮৫         ২৯৮        ২৮৭      ১০৪            ৫০.৪৯

৬৩৫-নছরউদ্দিন

সরদার পাড়া (অংশ)               ১৯৯      ৮৯৫         ৪৭১         ৪২৪      ১১১             ৫৩.০২

৭৬০-নিলু শেখের

পাড়া (অংশ)                        ৩৯      ১৯০           ১১১          ৭৯      ১৪১            ৩৬.১৪

ওয়ার্ড নং-৪          ০.৫৪        ৬০০    ৩২০৪         ১৭০৫         ১৪৯৯   ১১৪  ৫৯৩৩   ৫৩.২১

১৯৪-বিজয় বাবু পাড়া             ১০৬     ৫৭০           ২৯৮           ২৭২     ১১০           ৬১.৫২

৪৯৪-জুরান মোল্লাপাড়া            ১৮৪     ১০৯৮         ৬১৩          ৪৮৫    ১২৬           ৫১.০৭

৫৯৪-কুমড়াকান্দি (অংশ)         ১১৯      ৬১৩         ৩২৩           ২৯০    ১১১            ৫১.২৪

৬৯৪-নিলুশেখের পাড়া            ১৭১        ৮৪৪          ৪৩০          ৪১৪     ১০৪           ৪৯.৩২

 ৮৯৪-তিলাপাড়া                   ২০         ৭৯           ৪১            ৩৮     ১০৮           ৬৪.২৯

ওয়ার্ড নং-৫        ০.৫৫       ৪৮৪      ২৩৮৪        ১২২৫         ১১৫৯    ১০৬   ৪৩৩৪  ৫৩.১৪

২৯৪-বেপারী পাড়া               ৭৮         ৪২০         ২৩৩          ১৮৭      ১২৫           ৪২.৮২

৪৯৪-জুড়ানমোল্লার

পাড়া (অংশ-১)                  ২৫৪       ১২৮৪        ৬৫১            ৬৩৩    ১০৩          ৫৯.২১

৫৯৪-ক্ষদিরাম

সরকার পাড়া                    ১৫২         ৬৮০      ৩৪১    ৩৩৯    ১০১                    ৪৭.৫৫

ওয়ার্ড নং-৬     ০.৪৮         ৪৭৪        ২১৯৯     ১১৮৩   ১০১৬   ১১৬    ৪৫৮১        ৬০.০৫

০৯৪-আড়তপট্রি                 ১৭৪         ৭৪৮      ৩৯৩    ৩৫৫     ১১১                   ৬২.৭৫

২৯৪-দাস পট্রি                   ২৮         ১৬৬       ৮০     ৮৬     ৯৩                     ৭১.০৩

৩৯৪-গোয়ালন্দ বাজার        ১৮২        ৮৬৪      ৪৯৮    ৩৬৬    ১৩৬                   ৬৯.৭০

৪৯৪-কুলিপট্রি                   ১৭          ৮৮         ৪৪      ৪৪      ১০০                    ৪৩.৫৯

৬১৮ ময়ছের

মাতবর পাড়া                   ৭৩         ৩৩৩       ১৬৮    ১৬৫     ১০২                    ২৪.৮১

ওয়ার্ড নং-৭      ০.৪৯        ৪৫৯       ২১৮১       ১১২৪   ১০৫৭    ১০৬      ৪৪৫১       ৪৫.৪২


১৯৪-আদর্শ গ্রাম (অংশ)       ৯০        ৪৪৬          ২১৫     ২৩১     ৯৩                    ৩৭.২৫

৩৯৪-জুড়ানমোল্লার পাড়া      ৮৯        ৪৪২           ২১৮   ২২৪       ৯৭                   ৭১.৮০

৪০৫-কুলিপট্রি (অংশ)        ১৩৩       ৫৮৫          ৩০৪     ২৮১    ১০৮                 ২৬.৯৫

৪৬০-কাজীপাড়া               ৪৮         ২২১          ১১৭      ১০৪     ১১৩                 ৩৬.৬

৪৯৪-কুমড়াকান্দি             ৯৫        ৪৬৬           ২৫৭     ২০৯     ১২৩                 ৫১.৫৭

৭৯৪ রেলকোলনী (অংশ-১)   ৪           ২১             ১৩       ৮      ১৬৩               ৮৩.৩৩

ওয়ার্ড নং-৮   ০.৫৫       ৩৫৫       ১৬৮৭          ৮৯১      ৭৯৬   ১১২    ৩০৬৭      ৪২.৫৭

১৯৪-আদর্শ গ্রাম (অংশ-২)   ৮৫        ৩৬০          ১৮৪       ১৭৬   ১০৫                 ৩০.৪৬

২১৮-বাহাদুরপুর (অংশ)     ৩৬        ১৭৭             ৭৭        ১০০    ৭৭                  ৭০.৩২

২৯৪-বিপিন রায়ের পাড়া     ৬৭         ২৭১           ১৪৬       ১২৫   ১১৭                ৪৫.৫৩

৫৯৪-রেলকোলনী (অংশ-২)   ৫          ২৩             ১০        ১৩     ৭৭                 ৭৩.৯১

৬৯৪-উত্তরবালিয়াডাঙ্গী      ১৩৩       ৭০৯           ৩৯১      ৩১৮    ১২৩              ৩৯.১২

৮৯৪-ভোকেলরোহিন

দাসপাড়া                       ২৯         ১৪৭           ৮৩       ৬৪      ১৩০             ৪১.৮৬

ওয়ার্ড নং-৯        ০.৪৯    ৫৪১        ২৭৮৪        ১৪৪৩     ১৩৪১    ১০৮  ৫৬৮২   ৫৬.৭৫

১১৮-আলম চৌধুরীপাড়া      ৬৬         ৩৪৯          ১৭১       ১৭৮    ৯৬             ৬২.৭৫

২১৮-বদিউজ্জামান

বেপারীপাড়া                   ৪৬          ২৫৪          ১৩৪       ১২০     ১১২            ৬১.৪৬

৩১৮-এবাদুল্লাহ মিস্ত্রিপাড়া   ১০৪          ৫৯৩         ৩০৫      ২৮৮    ১০৬            ৪৭.০১

৩৮০ কছিমউদ্দিনের পাড়া   ৮৩         ৩৫১          ১৮৫      ১৬৬    ১১১            ৪৭.৬৪

৪১৮ কিয়ামউদ্দিন

মাতবরপাড়া                  ১৫৭         ৮১০          ৪১২       ৩৯৮    ১০৪          ৬৯.৮৯

৭১৮ সাকেরফকির পাড়া     ৮৫         ৪২৭          ২৩৬       ১৯১     ১২৪           ৪৩.৫৪

অন্তর্ভুক্ত অন্যান্য

এলাকা         ১৬.২৬     ২১০৪      ১০৯৭৩      ৫৬৫৩      ৫৩২০   ১০৬  ৬৭৫    ৩৯.০৭


৪২৩-ছোট

ভাকলা         ১.৭৪        ৪৯৮       ২৩৫৮      ১৩৪৮      ১২১০    ১১১   ১৪৭০   ৩৯.০৮

৫৯২ হাউলিকেউটি

(অংশ)       ১.৯৭         ১৪৪         ৭৫৯        ৩৭৮       ৩৮১    ৩৮৫            ৪৩.১৩

৬৭৭ কেউটিল

(অংশ)      ১.৪৮         ২৪৯         ১২৭৯        ৬৮০       ৫৯৯     ১১৪  ৮৬৪   ৪৮.০২

৫১৮-দক্ষিণ

উজানচর   ৬.৫২        ১১১০         ৫৮৫০      ২৯৮৩      ২৮৬৭   ১০৪   ৮৯৬  ৩৭.২৬

৯৯৪-উত্তর

উজানচর    ৪.৫৯        ১০৩           ৫২৭         ২৬৪        ২৬৩    ১০০   ১১৬   ৩০.৪৪

মোট=     ২১.১২       ৬৪২১        ৩২১২০     ১৬৬৯৮     ১৫৪২    ১০৮   ১৫২১  ৪৭.২৮

তথ্যসুত্র : সেনসাস রাজবাড়ি-২০০১

পাংশা পৌরসভা-স্থাপনকাল-১৯৯০

পাংশা পৌরসভা পাংশা উপজেলার একমাত্র এলাকা। এ পৌরসভা ৯টি ওয়ার্ড এবং ২১টি মহল্লা নিয়ে গঠিত। এ ছাড়াও অতিরিক্ত আরো ৬টি মৌজা শহর এলাকার অন্তর্ভুক্ত। শহর এলাকার মোট জমির আয়তন ১৬.৩৩ বর্গ কিলোমিটার। এরমধ্যে পৌরসভার এলাকা ১২.৫৬ বর্গ কিলোমিটার।

জিওকোডসহমৌজা    এলাকা     বাড়ি      জনসংখ্যা        পুরুষ     ঘনত্ব                 শিক্ষার

ও মহল্লার নাম     (বর্গকিমি)    সংখ্যা     নারী   পুরুষ    মহিলা    মহিলার  প্রতি বর্গ    হার

                                              পুরুষ                       অনুপাত    কিমি

পাংশা পৌরসভা   ১২.৫৬      ৪৭৭৪    ২৫০৭৮  ১৩০৮৩  ১১৯৯৫  ১০৯    ১৯৯৬    ৫৬.০৬

ওয়ার্ড নং-১    ১.০১           ৪৮৮    ২৫৯৭    ১৩৩৫      ১২৬২   ১০৭    ২৫৭১      ৪০.৪৯

১৩২-চরদুরলাভিয়া (অংশ)      ৬৯     ৩৮৪      ২০৪        ১৮০    ১০৫              ৩৬.২৫

২৫৩-চরমাউদিপুর (অংশ)      ৯৯      ৫৮২     ২৯৯        ২৮৩    ১১৩              ৬১.৩৩

৩৪৪-ধেনকিপাড়া               ৪৮       ২৭৯     ১৪৯        ১৩০     ১০৬              ৩২.৫৯

৭৭৪-পারনারায়ণপুর             ২৭২     ১৩৫২   ৬৮৩      ৬৬৯     ১১৫               ৩৩.৭৮

ওয়ার্ড নং-২    ১.২৫           ৩৭৭    ১৭৬০    ৮৯৬      ৮৬৪     ১০২    ১৪০৮    ৫৯.২৬

৬৮৩-মওকুড়ি (অংশ)         ১৪৭     ৬৩৬    ৩৩১       ৩০৫     ১০৪                ৫১.৫৫


৭০৩-মৃগীডাঙ্গা                  ১৪৩    ৬৬৯     ৩২৫       ৩৪৪     ১০৯                ৫০.১৭

৮৬০-সা নারায়ণপুর           ৮৭      ৪৫৫       ২৪০      ২১৫      ৯৪                 ৮২.২৪

ওয়ার্ড নং-৩     ০.৮২       ৪৫৭      ২৪১৯     ১২১৫    ১২০৪     ১১২    ২৯৫০       ৭৪.১২

৪২৫-গুধিবাড়ি                ৩৩২     ১৭৭০      ৮৭৯     ৮৯১     ১০১                 ৬৯.৫৪

৭২৯-নারায়ণপুর

(উত্তর পশ্চিম)                 ১২৫     ৬৪৯      ৩৩৬       ৩১৩     ৯৯              ৮৬.২১

ওয়ার্ড নং-৪      ০.৬৬      ৫০২    ৩০৫১     ১৭৭১       ১২৮০   ১০৭   ৪৬২৩     ৮১.৭০

ওয়ার্ড নং-       ৫ ২.৭৭      ৬২৩    ৩২৫৯    ১৬৪৮     ১৬১১   ১৩৮   ১১১৭      ৫২.০৯

৬১২-কুরাপাড়া                ৩১৭     ১৬৪৪      ৮৫০      ৭৯৪     ১০২               ৫৮.৩৫

 ৯০৩-সত্যজিদপুর           ৩০৬     ১৬১৫     ৭৯৮      ৮১৭     ১০৭                ৪৫.৫৯

ওয়ার্ড-৬       ১.৯৪        ৬৯১     ৩৫২৬    ১৮২২     ১৭০৪    ৯৮    ১৮১৮      ৪৭.৩৫

১৯২-বিষ্ণুপুর                 ২৯৪      ১৪২০     ৭৩৮      ৬৮২     ১০৭              ৩০.৯৮

৭২৯-নারায়ণপর

(দক্ষিণ-পশ্চিম)               ৩৯৭     ২১০৬    ১০৮৪      ১০২২     ১০৮              ৫৭.৮২

ওয়ার্ড নং-৭    ০.৮১       ৪৩৬     ২৩৭১     ১২০৫      ১১৬৬    ১০৬   ২৯২৭     ৫৫.৩১

৬৪৫-মাগুরডাঙ্গী (অংশ)    ৪৩৬    ২৩৭১     ১২০৫       ১১৬৬    ১০৩               ৫৫.৩২

ওয়ার্ড নং-৮    ১.৫৬      ৫০৬     ২৬২৮    ১৩৯৩      ১২৩৫     ১০৩   ১৬৮৫   ৫৪.৭২

৬৫৮-মৈশালা

দক্ষিণ-পূর্ব                    ৫০৬     ২৬২৮    ১৩৯৩      ১২৩৫     ১১৩               ৫৪.৭২

ওয়ার্ড নং-৯    ১.৭৪       ৬৯৪     ৩৪৬৭     ১৭৯৮      ১৬৬৯    ১১৩              ৪২.০৮

০৮৮-বেড়াগাছি             ৮৯       ৪১৫       ২১২        ২০৩      ১০৮               ৪১.১৯

৬০৭-কুলটিয়া (অংশ)      ১৬২       ৮০০      ৪০৫       ৩৯৫      ১০৪                ২৪.৪২

৬৪৫-মাগুরাডাঙ্গী

(দক্ষিণ অংশ)               ৮৭        ৪৩২       ২২৩       ২০৯     ১০৩    ১৯৯৩      ৪১.১১

৬৫৮-মৈশালা

উত্তর-পশ্চিম                 ২৬১      ১৩৮৪     ৭১২        ৬৩৬      ১০৭              ৫৩.৬৬


৬৩৮-রঘনাথপুর (অংশ)    ৯৫       ৪৭২       ২৪৬       ২২৬        ১১২              ৩৯.৫১

অন্যান্য শহর

এলাকা             ৩.৭৭    ৯৮১      ৪৮৩২    ২৪৯৯     ২৩৩৩       ১০৭     ১২৮২    ৩২.৭১

২৩২-চরধুরলাবদিয়া       ৩৬৭      ১৭৮৩     ৯৫৫      ৮২৮         ১১৫              ৪০.১৩

২৫৩-চরমদিপুর (অংশ)     ১২        ৫৭        ৩০         ২৭          ১১১              ৩৪.৮৮

৩৪৪-ডাঙ্কিপাড়া (অংশ)    ২৬০     ১৩৭৭      ৭২০        ৬৫৭        ১১০              ২৭.৮৭

৬৮৩ মৌকুড়ি (অংশ)    ২৫৬      ১২৫৪     ৬১২        ৬৪২         ৯৫              ৩০.৫০

৬০৭-কুলটিয়া (অংশ)      ১৫         ৭৪        ৩৮         ৩৬        ১০৬             ১১.৬৭

৬৩৮-রঘুনাথপুর (অংশ)     ৭১       ২৮৭      ১৪৪        ১৪৩         ১০১             ২৪.৭৭

অন্যান্য শহর                ৯৮১       ৪৮৩২    ২৪৯৯   ২৩৩৩        ১০৭             ৩২.৭১

মোট=         ১৬.৩৩     ৫৭৫৫      ২৯৯১০  ১৫৫৮২  ১৪৩২৮       ১০৯   ১৮৩২   ৫২.৪২

তথ্যসূত্র : সেনসাস রাজবাড়ি-২০০১

Additional information